WELCOME TO NANDAIL NEWS - REFLECTION OF TIME - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ -সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ -সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি - স্বাগতম- নান্দাইল নিউজ - সময়ের প্রতিচ্ছবি

Thursday, February 14, 2013




নান্দাইল নিউজ ডেক্স :
জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামানের জাতীয় প্রেস ক্লাব সদস্যপদ বাতিল করা হয়েছে। বুধবার প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠকে সর্বসম্মতভাবে তাদের সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়।

প্রেস ক্লাবের এক প্র্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্যবস্থাপনা কমিটির সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত অনুয়ায়ী গঠনতন্ত্রের ১৩ (ক), ১২ (ক) ও ৩৪ অনুচ্ছেদ মোতাবেক এই দুজনের সদস্যপদ বাতিল করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি শাহবাগের মহাসমাবেশ থেকে আন্দোলনকারীরা একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লা ও বিচারাধীন মামলার আসামি মো. কামারুজ্জামানের প্রেস ক্লাবের সদস্যপদ বাতিলের দাবি জানান। পরে তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ শফিকুর রহমান ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)-এর মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া জাতীয় প্রেস ক্লাব থেকে কাদের মোল্লা ও কামারুজ্জমানের সদস্যপদ বাতিলের দাবি জানান।

৯ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবের ১৩৮ জন সদস্য আব্দুল কাদের মোল্লা ও কামারুজ্জামানের প্রেস ক্লাবের সদস্যপদ বাতিলের দাবি জানিয়ে ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে স্মারকলিপি দেন।

শাহবাগ থেকে ঘোষণা করা হয়, এই দুজনের সদস্যপদ বাতিল না করলে আন্দোলনকারীরা প্রেস ক্লাব অভিমুখে বিক্ষোভ মিছিল করবে।

এসব বিষয় বিবেচনায় নিয়ে ওই দু’জনের সদস্যপদ বাতিলের সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির একজন সদস্য।

আব্দুল কাদের মোল্লা ১৯৮২-৮৪ সালে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি ছিলেন। আর কামারুজ্জামান সাপ্তাহিক সোনার বাংলা পত্রিকার সম্পাদক হিসেবে প্রেস ক্লাবের সদস্য হন।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ একটি ছাড়া সবগুলো সম্পাদকীয় পদে রয়েছেন জাতীয়বাদী ফোরামের। কার্যকরী কমিটির ১০ সদস্যের মধ্যে পাঁচজনই একই ফোরামের। ১৭ সদস্যের কার্যকরী কমিটির ১১ জন জাতীয়তাবাদী ও ছয়জন আওয়ামী ফোরামের।

খোঁজ নিয়ে জানা যায়, বুধবারের বৈঠকে কমিটির ১৭ জনই উপস্থিত ছিলেন। এরমধ্যে আওয়ামী ফোরামের ছয়জনের সমর্থনে জাতীয়তাবাদী গ্রুপের অন্তত তিনজন সক্রিয় ভূমিকা রাখেন। একজন সদস্য প্রস্তাব দিয়েছিলেন, শুধু কাদের মোল্লার সদস্যপদ বাতিল করা হোক। আর মুহাম্মদ কামারুজ্জামানের বিচারের রায় ঘোষণা হওয়ার পর তার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত নেয়ার প্রস্তাব দেন তিনি। কিন্তু তার এই প্রস্তাব গৃহীত হয়নি।

এই বিষয়ে প্রেস ক্লাবের কার্যকরী কমিটির জাতীয়বাদী ফোরামের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে  বলেন, “আমরা বড় ধরনের বিশৃঙ্খলা ও সংকট এড়াতে এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।”

তিনি আরো বলেন, “আমাদের ফোরামেরই কয়েকজন যখন আওয়ামী ফোরামের সদস্যদের সঙ্গে একাত্মতা করে বসে, তখন আর ব্যবস্থাপনা কমিটির কিছু করার ছিল না।”

No comments:

Post a Comment